Header Ads

Header ADS

ঈমানের গুরুত্ব।


 

نَحْمَدُه وَنُصَلِّي عَلى رَسُوْلِهِ الْكَرِيْمِ، اَمَّا بَعدُ!

সম্মানিতো দর্শক শ্রোতা!

আল্লাহ তাআলা মানব জাতিকে আশরাফুল মাখলুকাত হিসেবে সৃষ্টি করে সমগ্র জগতকে তাদের সেবায় নিয়োজিত করেছেন। মানব সৃষ্টির একমাত্র উদ্দেশ্য হচ্ছে আল্লাহর ইবাদত করা। ইবাদতের মধ্যেই মানুষের শান্তি কল্যাণ নিহিত।  ইবাদত বলতে মূলতঃ  দুটি জিনিস বোঝাই।  এক.  সহীহ ঈমান দুই. নেক আমল ইবাদত কবুল হওয়ার পূর্বশর্ত হলো সঠিক ঈমান এভাবেও বলা যায় যে, মানুষের জীবনে মৌলিকভাবে দুটো দায়িত্ব,  বিশুদ্ধ ঈমান আর নেক আমল

এরমধ্যে ঈমান হচ্ছে মূল বুনিয়াদ বুনিয়াদ বা ভিত ছাড়া যেমন ভবন দাঁড় করানো যায়না, তেমনি ঈমান না থাকলে আমলের ভবন স্থির থাকতে পারে না যার ঈমান বিশুদ্ধ নয় তার আমল গ্রহণযোগ্য হয় না ঈমানহীন আমলের কোন মূল্য থাকে না রূহ বা প্রাণ ছাড়া দেহ যেমন, ঈমান ছাড়া আমলও সেরকম ঈমানহীন আমল হলো প্রাণহীন দেহের মত মানুষের সকল অঙ্গ-প্রতঙ্গ থাকার পরও কেবল রূহ না থাকলে আমরা বলি, লোকটা নেই কারণ মানুষের আসল বস্তু হলো রূহ। সেটি নেইতো দেহের কোন মূল্য নেই।  এমনিভাবে ঈমান না থাকলে আমল রুহহীন হয়ে  যাওয়ার কারণে তারও কোন মূল্য থাকেনা।

 কোরআন মাজিদে এরশাদ হয়েছে

وَمَنۡ یَّکۡفُرۡ بِالۡاِیۡمَانِ فَقَدۡ حَبِطَ عَمَلُہٗ ۫  وَہُوَ فِی الۡاٰخِرَۃِ مِنَ الۡخٰسِرِیۡنَ

যে ব্যক্তি ঈমান কে অস্বীকার করে, তার সমস্ত সৎকাজ বিফলে যাবে এবং পরকালে ক্ষতিগ্রস্ত হবে  (আল মায়িদাহ - ৫)

এ ষিয়টি বোঝাকতে পবিত্র কোরআনে সুন্দর একটি উপমা দেওয়া হয়েছে। এরশাদ হয়েছে

وَالَّذِیۡنَ کَفَرُوۡۤا اَعۡمَالُہُمۡ کَسَرَابٍۭ بِقِیۡعَۃٍ یَّحۡسَبُہُ الظَّمۡاٰنُ مَآءً ؕ

অর্থাৎ যারা কাফের যাদের ঈমান ঠিক নেই তাদের আমল হলো মরুভূমির মরীচিকার মত। (আন নূর - ৩৯)

মরুভূমির মাঝে দূর থেকে মনে হয় যে অনেক পানি দেখা যায়, কিন্তু কাছে গেলে পানির কোন চিহ্ন পাওয়া যায় না। অর্থাৎ দূর থেকে মনে হয় অনেক কিছু, কিন্তু আসলে কিছুই নায়। যাদের ঈমান নেই কিংবা থাকলেও বিশুদ্ধ নয়, তাদের আমলও অনুরূপ। মনে হবে অনেক আমল করছে, কিন্তু আসলে কিছুই হচ্ছে না। আসল সময়ে অর্থাৎ কিয়ামতের দিন হিসাবের সময় দেখা যাবে অমলের খাতায় কোন নেক আমল নেই। তাই ঈমান বিশুদ্ধ করা মানুষের মৌলিক ফরজ।

প্রিয় দর্শক শ্রোতা!

আমলের চেয়ে ঈমানের গুরুত্ব অনেক বেশি। কারণ, শুধু সহীহ ঈমান দ্বারাও জান্নাত লাভ হবে। (যদিও প্রথম অবস্থায় না হোক) কিন্তু সহীহ ঈমান  ব্যতিত হাজারো আমল একেবারেই মূল্যহীন। যথার্থ ঈমান ব্যতিত শুধু আমল দ্বারা নাজাত পাওয়ার কোন সুরত নেই।

তো ঈমান হলো আমার জীবনের ভিত্তি ফাউন্ডেশন। যার ঈমান ঠিক আছে তার সবকিছুর মধ্যে ভুল থাকলেও হতে পারে আল্লাহ তাআলা বাকিগুলো ক্ষমা করে দিবেন। কিন্তু মুল ঈমানের মধ্যে যদি কোনো কমতি থাকে তাহলে এটা সবচেয়ে বেশি ভয়ের কারণ। তাই আমাদেরকে ঈমান বিশুদ্ধ মজবুত করার মেহনত করতে হবে।

আল্লাহ তাআলা আমাদের তাওফীক দান করুনআমীন।

কোন মন্তব্য নেই

centauria থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.